Ayatul Kursi Bangla – আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ ও অনুবাদ 2023

পবিত্র কুরআনুল কারিমের সবচেয়ে ফজিলতপূর্ণ আয়াত হচ্ছে আয়াতুল কুরসি। এটি পবিত্র কোরআনের ২য় সূরা আল-বাকারার ২৫৫তম আয়াত। আয়াতুল কুরসি সূরাটি আল্লাহ তা’আলার অসীম ক্ষমতা ও গুণাবলীর বর্ণনা করা হয়েছে। আয়াতুল কুরসি পাঠ করার অসংখ্য ফজিলত রয়েছে। হাদিস শরিফে বর্ণিত হয়েছে যে, যে ব্যক্তি প্রতিদিন প্রত্যেক ফরজ নামাজের পর আয়াতুল কুরসি পাঠ করবে, তার জান্নাতে প্রবেশের পথে মৃত্যু ছাড়া আর কোনো প্রতিবন্ধকতা থাকবে না। (সহীহুল বুখারী, হাদিস নং: 2553)

Ayatul Kursi Arabic – আয়াতুল কুরসি আরবিঃ

للَّهُ لَا إِلَهَ إِلَّا هُوَ الْحَيُّ الْقَيُّومُ ۚ لَا تَأْخُذُهُ سِنَةٌ وَلَا نَوْمٌ ۚ لَّهُ مَا فِي السَّمَاوَاتِ وَمَا فِي الْأَرْضِ ۚ مَن ذَا الَّذِي يَشْفَعُ عِنْدَهُ إِلَّا بِإِذْنِهِ ۚ يَعْلَمُ مَا بَيْنَ أَيْدِيْهِمْ وَمَا خَلْفَهُمْ ۖ وَلَا يُحِيْطُوْنَ بِشَيْءٍ مِّنْ عِلْمِهِ إِلَّا بِمَا شَآءَ ۚ وَسِعَ كُرْسِيُّهُ السَّمَاوَاتِ وَالْأَرْضَ ۖ وَلَا يَئُودُهُ حِفْظُهُمَا ۖ وَهُوَ الْعَلِيُّ الْعَظِيْمُ

Ayatul Kursi Bangla Uccharon – আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ :

আল্লা-হু লা ইলা-হা ইল্লা হুওয়াল হাইয়্যুল ক্বাইয়্যুম। লা তা’খুযুহু সিনাতুঁ ওয়ালা নাঊম। লাহূ মা ফিস্ সামা-ওয়াতি ওয়ামা ফিল আরদ্বি। মান যাল্লাযী ইয়াশফাউ’ ই’ন্দাহূ ইল্লা বিইজনিহি। ইয়া’লামু মা বাইনা আইদিহিম ওয়ামা খালফাহুম, ওয়ালা ইউহিতূনা বিশাইয়্যিম্ মিন ‘ইলমিহি ইল্লা বিমা শা-আ’ ওয়াসিআ’ কুরসিইয়্যুহুস্ সামা-ওয়া-তি ওয়াল আরদ্বি, ওয়ালা ইয়াউ’দুহূ হিফযুহুমা ওয়া হুওয়াল ‘আলিইয়্যুল আ’জিম। (সূরা আল-বাক্বারা আয়াত-২৫৫)।

আয়াতুল কুরসী বাংলা উচ্চারণ ছবি

আয়াতুল কুরসি বাংলা অর্থঃ

আল্লাহ, যিনি ছাড়া কোনো উপাস্য নেই, তিনি চিরঞ্জীব, সর্বদা রক্ষণাবেক্ষণকারী। আকাশ ও পৃথিবীতে যা কিছু আছে সমস্ত তাঁরই। তাঁর অনুমতি ছাড়া কে তাঁর নিকট সুপারিশ করবে? তিনি তাদের সামনে ও পেছনে যা কিছু আছে তা জানেন। আর তারা তাঁর জ্ঞানসমুদ্র হতে তারা কিছুই আয়ত্ত করতে পারে না, কেবল যতুটুকু তিনি দিতে ইচ্ছা করেন তা ব্যতিত।। তাঁর কুরসী আকাশ ও পৃথিবীময় পরিব্যাপ্ত। আর তিনি ইহাদের রক্ষণাবেক্ষণে ক্লান্ত হন না। আর তিনি মহান শ্রেষ্ঠ।

আয়াতুল কুরসির ফজিলতঃ

  • আয়াতুল কুরসির অনেক ফজিলত রয়েছে। হাদিসে বর্ণিত হয়েছে যে, যে ব্যক্তি প্রতিদিন সকাল-সন্ধ্যা আয়াতুল কুরসি পাঠ করবে, সে দুনিয়া ও আখিরাতে নিরাপদে থাকবে।
  • রাসূলুল্লাহ (সা.) বলেছেন, যে ব্যক্তি প্রত্যেক ফরজ নামাজের পর আয়াতুল কুরসি পাঠ করবে, তার জান্নাতে প্রবেশের পথে মৃত্যু ব্যতীত আর কোনো অন্তরায় থাকবে না। (শুআবুল ঈমান : ২৩৯৫)
  • রাসূলুল্লাহ (সা.) আরও বলেছেন, যে ব্যক্তি রাতে ঘুমাতে যাওয়ার সময় আয়াতুল কুরসি পাঠ করবে, তার জন্য আল্লাহ একজন ফেরেশতা নিযুক্ত করবেন, যিনি তাকে সকালে জাগ্রত হওয়া পর্যন্ত রক্ষা করবেন। (বুখারী : ৫০১৩, মুসলিম : ৭৭২)
  • আয়াতুল কুরসি পাঠ করলে শয়তান থেকে বাঁচা যায়।
  • আয়াতুল কুরসি পাঠ করলে মন্দ স্বপ্ন থেকে বাঁচা যায়।
  • আয়াতুল কুরসি পাঠ করলে দুনিয়ার সব বিপদ-আপদ থেকে রক্ষা পাওয়া যায়।

আয়াতুল কুরসির আমলে নিয়মঃ

  • প্রতিটি ফরজ নামাজের পর আয়াতুল কুরসি পাঠ করুন।
  • রাতে ঘুমাতে যাওয়ার সময় আয়াতুল কুরসি পাঠ করুন।
  • কোনো বিপদ-আপদের সময় আয়াতুল কুরসি পাঠ করুন।

আয়াতুল কুরসির শেষ দুই আয়াতঃ

Ayatul Kursi Last two verses Arabic – আয়াতুল কুরসির শেষ দুই আয়াতঃ

وَلا يُحيطونَ بِشَيْءٍ مِنْ عِلْمِهِ إِلَّا بِمَا شَاءَ وَسِعَ كُرْسِيُّهُ السَّمَاوَاتِ وَالْأَرْضَ وَلَا يَئُودُهُ حِفْظُهُمَا وَهُوَ الْعَلِيُّ الْعَظِيمُ

Meaning of the last two verses of Ayatul Kursi Banglaআয়াতুল কুরসির শেষ দুই আয়াতের বাংলা অর্থ:

আর তাঁর জ্ঞান থেকে তারা কিছুই আয়ত্ত করতে পারে না, শুধুমাত্র তিনি যা চান তা ব্যতীত। তাঁর কুরসি আসমান ও যমিনকে পরিবেষ্টন করে আছে। আর তাদের রক্ষণাবেক্ষণ তাঁর জন্য কঠিন নয়। তিনিই সর্বোচ্চ, সর্বশ্রেষ্ঠ।

–এই দুই আয়াতে আল্লাহর অসীম ক্ষমতা ও কর্তৃত্বের বর্ণনা করা হয়েছে। তিনি সবকিছু জানেন এবং সবকিছুর উপর তাঁর কর্তৃত্ব রয়েছে। তাঁর কুরসি আসমান ও যমিনকে পরিবেষ্টন করে আছে, কিন্তু তার জন্য তাদের রক্ষণাবেক্ষণ কঠিন নয়।–

Page 2 text is written in English for people from other countries

Leave a Reply